আগুন নেভাতে গিয়ে মৃত ৯! রাজ্য এবং কেন্দ্রের তরফে দেওয়া হচ্ছে ক্ষতিপূরণ

নিউজ দুনিয়া ২৪,ওয়েব ডেস্ক:‌ আগুন নেভাতে গিয়ে ইতিমধ্যেই মৃত্যু হল ৯ জনের। এঁদের মধ্যে ৪ জন দমকল কর্মী, ২ জন আরপিএফ জওয়ান এবং ১ জন এএসআই পদমর্যাদার ছাড়াও আরও ২ জনের মৃত্যু হয়েছে। সোমবার সন্ধেয় স্ট্র্যান্ড রোডের পূর্ব রেলের অফিসের বহুতলে আগুন নেভানোর কাজে ব্যস্ত ছিলেন এঁরা।

পাঁচজনের দেহ উদ্ধার হয়েছে লিফট থেকে। লিফটের বাইরে পড়ে ছিল অন্য দুটি দেহ। পুরোদমে চলছে উদ্ধারের কাজ। উদ্ধারের পর দ্রুত হাসপাতালে নিয়ে যেতে পৌঁছে গেছে অ্যাম্বুল্যান্স। ঘটনাস্থলে রয়েছেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু। ঘটনাস্থলে আসেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাত ১২ টা ০৮ নাগাদ ফিরে যান তিনি। আগুন আপাতত নিয়ন্ত্রণে।

রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই মৃতের পরিবারদের ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। স্ট্র্যান্ড রোডে পূর্ব ও দক্ষিণ–পূর্ব রেলের কার্যালয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি টুইটে লেখেন, ‘কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যুর ঘটনায় আমি মর্মাহত এবং শোকাহত। মৃতদের পরিবারগুলির প্রতি সমবেদনা জানাচ্ছি এবং পাশে থাকার আশ্বাস দিচ্ছি। পাশাপাশি ২ লাখ টাকা করে মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ার কথা উল্লেখ করেন তিনি। আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়ার কথা বলেন তিনি।’


সোমবার সন্ধেয় বিধ্বংসী আগুন লাগে স্ট্র্যান্ড রোডে রেলের ওই বহুতল অফিসটিতে। ওই বাড়িটির ১৩তলায় রয়েছে রেলের সিগন্যাল অ্যান্ড টেলি কমিউনিকেশন বিভাগের চিফ ইঞ্জিনিয়ারের অফিস। আগুন লাগে এই তলটিতেই। ধোঁয়ায় ভরে যায় এলাকা। ধোঁয়ার সঙ্গে আগুনের শিখা দেখা যায় বহু দূর থেকে। আগুন ১৩ থেকে ১২তলায় ছড়িয়ে যায়। ঘটনাস্থলে প্রাথমিকভাবে যায় ১০টি দমকলের ইঞ্জিন। পরে আরও ১০টি ইঞ্জিন যোগ দেয়।

উঁচুতলায় আগুন নেভানোর জন্য প্রাথমিকভাবে নীচ থেকে চেষ্টা করা হলেও পরে আনা হয় হাইড্রলিক ল্যাডার। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ শুরু করেন দমকলকর্মীরা। অত উঁচুতে আগুন লাগার জন্য হাওয়ার দাপটে দ্রুত তা ছড়িয়ে পড়ে।
দমকলের একটি সূত্রে জানা গেছে, সন্ধে ৬টা ১০ নাগাদ এই অগ্নিকাণ্ডের খবর পান তারা। আগুন লাগার সঙ্গে সঙ্গেই গোটা বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ঘটনাস্থলে পৌঁছে যান পুলিশকর্মীরা। দুর্ঘটনা এড়াতে তাঁরা জায়গাটি ঘিরে ফেলেন। করা হয় যান নিয়ন্ত্রণ। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আগুন নেভাতে গিয়ে প্রাণ গেল সরকারি কর্মীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *