পাচারের আগে তক্ষক উদ্ধার করল বক্সীরহাট থানার পুলিশ, আটক দুই

নিজস্ব সংবাদদাতা,বক্সিরহাট , ২২ অক্টোবর : আবারো পাচারের আগে তক্ষক উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিল বক্সিরহাট থানার পুলিশ। পাচারকান্ডে জড়িত সন্দেহে দুই ব্যক্তি কে আটক করে বনদপ্তর হাতে তুলে দেয় পুলিশ। বৃহস্পতিবার মধ্যরাতে বক্সিরহাট থানার হরিরহাট এলাকার ঘটনা।

পুলিশ সূত্রে জানা যায় এদিন রাতে গোপন সূত্রে খবর পেয়ে হরিরহাট চৌপতি থেকে পুলিশ সন্দেহজনক দুই ব্যক্তি কে আটক করে। পরে তাদের তল্লাশি করে তাদের কাছ থেকে একটি তক্ষক উদ্ধার করে । পরে বনদপ্তর এর হাতে তারা তক্ষক সহ দুই ব্যক্তিকে তুলে দেন। বনদপ্তর এর কোচবিহার জেলা বনাধিকারিক সঞ্জিত কুমার সাহা জানান দেওচারাই এর বাসিন্দা ধৃত ওই দুই ব্যক্তি কে তারা গ্রেপ্তার করেছেন ।‌

আইনি প্রক্রিয়া শেষ হলেই তক্ষকটিকে তার স্বাভাবিক বাসস্থানে ছেড়ে দেওয়া হবে। ডিএফও জানান তক্ষক দেখতে আকর্ষণীয় হওয়ায় অবৈধভাবে অনেকেই একে বাড়িতে পোষ্য হিসেবে পালন করেন।

এছাড়া কুসংস্কারের বসে উত্তর-পূর্ব ভারত , প্রতিবেশী চিন ও মায়ানমারের মতো দেশে অবৈজ্ঞানিক ভাবে অনেকেই তক্ষক খায়। সে কারণেই একটু একটু করে উত্তরবঙ্গের বনাঞ্চল থেকে তক্ষক বিলুপ্ত হয়ে যাচ্ছে। ফলে দিন দিন এলাকার জীব বৈচিত্র্য এবং প্রাকৃতিক ভারসাম্য বিঘ্নিত হতে চলেছে।

তাই তক্ষক রক্ষা করতেই বনদপ্তর আরো কড়া পদক্ষেপ নিতে চলেছেন পাচারকারীদের বিরুদ্ধে। তিনি জানান কিছুদিন আগেও ফলিমারী এলাকা থেকে বক্সিরহাট থানার পুলিশ পাচার হওয়ার পথে দুটি তক্ষকসহ এক ব্যক্তি কে ধরে তাদের হাতে তুলে দেন । তারা ওই ব্যক্তিকে গ্রেপ্তার করে কোর্টে পাঠায়। বর্তমানে সে জেল হেফাজতে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *