সমর্পণ আশ্রয় চ‍্যারিটেবল ট্রাস্টের উদ‍্যোগে দুঃস্থ অসহায় শিশুদের হাসি ফোটাতে নববস্ত্র বিতরণ

দিব্যেন্দু বসাক,বালুরঘাট:প্রতি বছরই দুর্গাপূজার প্রাক্কালে দুঃস্থ পরিবারের শিশুদের মধ‍্যে সমর্পণ আশ্রয় চ‍্যারিটেবল ট্রাস্ট নতুন বস্ত্র বিতরণ করে আসছে। গত দুবছর ধরে করোনা আবহেও তার অন‍্যথা হয়নি। বস্ত্রহীন নিতান্ত দুঃস্থ পরিবারের শিশুদের আজ নতুন বস্ত্র তুলে দিলেন ট্রাস্টের প্রতিষ্ঠাতা প্রভুপাদ শ্রী গৌতম গোস্বামী মহোদয়। তিনি একদিকে যেমন উচ্চ বিদ‍্যালয়ের শিক্ষক অপরদিকে বিদেশে সনাতন ধর্মের সর্বশ্রেষ্ঠ প্রচারক।

সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, লন্ডন, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, সুইজারল্যান্ড, আমেরিকা প্রভৃতি দেশে একাধিকবার পরিভ্রমণ করে সনাতন ধর্মের বহুল প্রচার ও প্রসারে অগ্রণী ভূমিকা পালন করেছেন। আবার সামাজিক কর্মকান্ডে তাঁর ভূমিকা অনস্বীকার্য।

প্রভুপাদ শ্রী গৌতম গোস্বামী মহারাজ জানিয়েছেন, বিগত কয়েক বছর ধরে শারদোৎসবের প্রাক্কালে অত্যন্ত দরিদ্র পরিবারের শিশুদের এক চিলতে হাসি ফোটানোর জ‍ন‍্য সাধ‍্যমত কিছু নতুন পোশাক দেবার চেষ্টা করে আসছি। এবারে হবিবপুর এলাকার প্রত‍্যন্ত গ্রামাঞ্চলে পঁচাত্তর জন শিশুর জন‍্য নববস্ত্র বিতরণের আয়োজন করেছি। আগামীতে আবার শীতবস্ত্র বিতরণের অনুষ্ঠান রয়েছে।

ট্রাস্টের একনিষ্ঠ সেবক শুভঙ্কর দাস জানান, প্রতি বৎসর‌ই আমরা প্রত‍্যন্ত এলাকায় ঘুরে ঘুরে অনেক শিশুদের মধ্যে নতুন পোশাক তুলে দিই, যাতে তারাও সমাজের অন‍্য শিশুদের সাথে নববস্ত্র পরে হাসিমুখে প্রতিমা দর্শন করতে পারে ও আনন্দ উপভোগ করতে পারে। এছাড়াও আজকে শিশুদের মধ‍্য মিষ্টি প্রসাদ বিতরণ করা হয়।

শিশুদের এক অভিভাবক বলেন, আমরা অত‍্যন্ত দরিদ্র, তাই আমাদের নুন আনতে পান্তা ফুরোয়। করোনার জন‍্য আমাদের উপার্জন প্রায় বন্ধ হয়ে গেছে। এজন‍্য আমাদের সন্তানদের জামাকাপড় কিনে দিতে পারিনা। এই প্রভু আমাদের ভগবান সমতুল্য। প্রতিবছর তিনি দুর্গাপূজার আগে আমাদের সন্তানদের নতুন জামাকাপড় দিয়ে তাদের মুখে হাসি ফুটিয়ে তোলেন। এজন‍্য এই এলাকার সকল অধিবাসী তাঁকে প্রণাম জানাই। আবার শীতকালে এসে তিনি কম্বল, সোয়েটার আমাদের এসে দান করেন। আমরা তাঁর কাছে চিরকৃতজ্ঞ।

আমরা আরও জানতে পেরেছি যে, সারাবছর বিভিন্ন মানবিক কর্মকান্ডে প্রভুপাদ শ্রী গৌতম গোস্বামী যুক্ত থাকেন। যেমন স্বেচ্ছায় রক্তদান, রোগীদের ফলমূল বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ, বস্ত্রদান, অন্নপ্রসাদ বিতরণ, শীতবস্ত্র বিতরণ ইত‍্যাদি। হরিকথা প্রচারের সাথে সাথে এই সামাজিক কর্মকান্ড তাঁর নিত‍্যসঙ্গী করে নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *